অনার্স ২য় বর্ষ ব্যবহারিক পরীক্ষার নিয়মাবলী

বিজ্ঞপ্তি

সংশ্রিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে ২০১৯ সালের Honors 2nd year ব্যবহারিক পরীক্ষা আগামী ০৮/০২/২০২০ হতে ২৭/০২/২০২০ তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে। উক্ত Examination নম্বরপত্র গ্রহপূর্বক নম্বরপত্র ও পরীক্ষকগণের বিল Online এবং ম্যানুয়াল নম্বর ফর্দ সংশ্লিষ্ট শাখায় প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

ব্যবহারিক পরীক্ষা এহণ ও নম্বর প্রেরণের নিয়মাবলী

(১) Practical Exam বহিঃপরীক্ষকের নাম (Online Message) এর মাধ্যমে সংশ্লিষ্ট কলেজ এবং বহিষঃপরীক্ষককে জানানো হবে। Message না পেলে Sub-examination নিয়ন্ত্রক, অনার্স ২য় বর্ষ শাখায় যোগাযোগ করে বহিঃপীক্ষকের নাম জেনে নিতে হবে।

(2) TMIS- Login করে বহিঃপরীক্ষকগণ তাদের নিয়োগপত্র ডাউনলোড করে নিবেন এবং প্রত্যেক কলেজ কর্তৃপক্ষ তাদের College Profile-এ প্রবেশ করে সংশ্লিষ্ট বিষয়ের বহিঃপরীক্ষকের নামের তালিকা Download করে নিতে হবে।

(৩) বহিঃপরীক্ষকের সাথে যোগাযোগ করে Examination তারিখ ও সময় নির্ধারণ করে নিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যেই পরীক্ষা সম্পন্ন করতে হবে।

(৪) বহিঃপরীক্ষক অপারগতা প্রকাশ করলে সংশ্লিষ্ট শাখায় ফোন নম্বরে যোগাযোগ করে বহিঃপরীক্ষকের নাম পরিবর্তন করে নিতে হবে। কোন অবস্থাতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে বহিঃপরীক্ষক নিয়োগ এবং Examination গ্রহণ করা যাবে না।

(৫) Practical Exam অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের কলেজ ভিত্তিক নম্বরপত্র এবং হাজিরাপত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ডাউন লোড করে (print) নিতে হবে । পরীক্ষার্থীদের Examination গ্রহণ করে বহিঃপরীক্ষক ও আন্তঃপরীক্ষক নম্বরফর্দে পরীক্ষার্থীদের নাম, রোল এবং রেজিঃ নম্বর যাচাই করে তার বিপরীত প্রাপ্ত নম্বর প্রদান করবেন। একই সাথে হাজিরাপত্রে পরীক্ষার্থীদের স্বাক্ষর গ্রহণ করবেন। উল্লেখ্য যে, ব্যবহারিক Examination নম্বরফর্দ অবশ্যই কালো বলপেন দিয়ে লিখতে হবে।

(৬) সকল পরীক্ষার্থীর Practical Exam গ্রহণ শেষে বহিঃপরীক্ষকের উপস্থিতিতে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর কলেজের পাসওয়ার্ড ব্যবহার করে ডাটা এন্ট্রি করতে হবে । নম্বর অন-লাইনে Send করার পূর্বে সকল পরীক্ষার্থীর নম্বর সঠিকভাবে এন্ট্র হয়েছে কিনা তা ভালভাবে যাচাই করে নিতে হবে।

(৭) ডাটা এন্ট্রি ও অন-লাইনে প্রেরণের পর প্রেরিত নম্বরপত্রের (Print out) নিতে হবে। মূল কপি এবং (Print) কপিতে বহিঃপরীক্ষক এবং আন্তুঃপরীক্ষক নির্ধারিত ছথানে স্বাক্ষর করবেন। একই সাথে হাজিরা পত্রে প্রতি পৃষ্ঠার নির্ধারিত স্থানে বহিঃ ও আন্তঃপরীক্ষক স্বাক্ষর করবেন। অনুপদ্থিত পরীক্ষার্থীদের
নম্বরপত্র এবং হাজিরা পত্রে অবশ্যই Absent লিখতে হবে । কোন ঘর কোন অবস্থাতেই খালি রাখা যাবে না।

(৮) (Print out) এর একটি কপি বহিঃপরীক্ষক নিজে সংরক্ষণ করবেন এবং এক কপি বিভাগীয় প্রধান/অধ্যক্ষ সংরক্ষণ করবেন। টপসীট, নম্বরপত্রের মূল কপি এবং মূল হাজিরা পত্র নির্ধারিত খামে ভরে সীলগালা করে Sub-examination নিয়ন্ত্রক, অনার্স ২য় বর্ধ শাখা এবং এক কপি (Print out) পরীক্ষা নিয়ন্ত্রক, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ এ ঠিকানায় পাঠাতে হবে । খামের উপরে ব্যবহারিক নম্বর, বিষয়, বিষয়কোড লিখতে হবে। হাজিরা পত্রের ০১টি ফটোকপি বিভাগীয় প্রধান/অধ্যক্ষের অফিসে সংরক্ষণ করতে হবে।

(৯) তালিকায় নাম নাই এমন কোন পরীক্ষার্থীর ব্যবহারিক Examination গ্রহণ করা যাবে না। যদি কোন বৈধ পরীক্ষার্থীর নাম (Print out) এ না থাকে তাহলে প্রয়োজনীয় কাগজ এবং প্রবেশপত্রসহ সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করে ডাটায় নাম অন্তর্ভৃক্ত করে নিতে হবে।

(১০) Practical Exam কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজ ছাড়া অন্য কলেজের পরীক্ষার্থী থাকলে Examination গ্রহণ করে পৃথক নম্বরফর্দ ও হাজিরাপত্র তৈরি করে পৃথক নামে নিয়মানুযায়ী পাঠাতে হবে। অন-লাইনে নম্বর প্রেরণের জন্য আওতাধীন কলেজের অধ্যক্ষের বরাবরে একটি কপি সীলগালা করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট অধ্যক্ষ মহোদয় কলেজের পাসওয়ার্ড ব্যবহার করে অন-লাইনে তার কলেজের পরীক্ষার্থীদের নম্বর প্রেরণ করবেন।

(১১) ডাটা প্রেরণের ক্ষেত্রে নিজ নিজ কলেজের পাসওয়ার্ড এর গোপনীয়তা রক্ষা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে প্রেরিত মূল নম্বরপত্র (হাতে এন্ট্র) এবং অন-লাইনে ।

(১২) এন্ট্রি করা নম্বরে কোন প্রকার গরমিল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজ দায়ী থাকবে । ব্যবহারিক বিষয়ের প্রশ্নপত্র বহিঃপরীক্ষকের অনুপস্থিতিতে খোলা যাবে না এবং সে অনুযায়ী অনুশীলন করা যাবে না।

(১৩) যেকোন সমস্যা হলে প্রয়োজনে Sub-examination নিয়ন্ত্রক, অনার্স ২য় বর্ষ শাখার ফোন নং-০২-৯২৯১০৫২ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো ।

(১৪) কলেজের Practical Exam শেষ হলে ০৭ (সাত) দিনের মধ্যে নম্বরপত্রের মূলকপি ও অন-লাইনে প্রেরিত শিক্ষকগণের বিলের কপি সংশ্লিষ্ট শাখায় প্রেরণ করতে হবে।

(১৫) কলেজ কর্তৃক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত/অনুমতিবিহীন একজন বহিঃপরীক্ষকের মাধ্যমে পরীক্ষার্থীর Practical Exam নিলে উক্ত নম্বরপত্র গ্রহণ করা হবে না। সে কারণে পরীক্ষার্থীর ফলাফল ছুগিত থাকবে।

অনলাইনে আন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণের বিল প্রেরণের নিয়মাবলী

সফটওয়্যার এর মাধ্যমে (Practical Data Entry) করার জন্য কলেজের নিজম্ব একটি Email Address থাকতে হবে। যেসব কলেজের Email এ Login রয়েছে সেটি দিয়েই Login করতে পারবেন । উল্লেখ্য, এখানে নতুন কোন User Name ও password প্রয়োজন নাই । Email এ Login করলে উক্ত সিস্টেমে প্রবেশ করা যাবে। অতঃপর Login করার জন্য বর্ণিত URL: pms.nu.bd/PAMS/College.Login.aspx ব্যবহার করান। Login করার পর মেনু অপশন থেকে Practial Examiner Entry Qption Select করুন। তারপর Examiner এর তথ্যাবলী সংযুক্ত করতে হবে । Entry করার সময় কোন তথ্য ভুল হলে Delete পূর্বক পুনরায় সংযোজন করুন । Examiner এর তথ্য সন্নিবেশিত হওয়ার পর তা Confirm করতে হবে। Confirm করার পর কোন তথ্য পরিবর্তন করা যাবে না। সকল তথ্য Confirm করার পর Download Practical Examiner List মেনু অপশন ব্যবহার পূর্বক Download করে প্রিন্টকপি অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষরিত প্রতিবেদন Sub-examination নিয়ন্ত্রক অনার্স ২য় বর্ষ শাখায় প্রেরণ করতে হবে। বিল সংক্রান্ত যেকোন সমস্যার জন্য ০১৮৭২-২১৫৯১৪ নম্বরে যোগাযোগ করুন ।

বিঃদ্রঃ ব্যবহারিক Examination জন্য নম্বরপত্র ও বিল প্রেরণের পর কোন প্রকার সংশোধন, সংযোজন বা পরিবর্তন করা যাবে না ।

আরো বিস্তরিত জানতে যান জাতীয় বিশ্ববিদ্যালয়ের

Leave a Reply